২৮শে জুলাই ভারতে আসছে রাফায়েল যুদ্ধবিমান, চিন্তায় চীন, পাকিস্তান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


২৮শে জুলাই ভারতে আসছে রাফায়েল যুদ্ধবিমান, চিন্তায় চীন, পাকিস্তান

Share This

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২৯/০৬/২০২০ :  ফ্রান্স থেকে প্রথম দফায় ভারত  পেতে চলেছে ৪ থেকে ৬টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধ বিমান। জুলাই মাসের শেষ সপ্তাহেই ফ্রান্স  ভারতকে ডেলিভারি করবে এই রাফায়েল বিমানগুলি। 
রাফায়েল হল অত্যন্ত উন্নত প্রযুক্তির অত্যাধুনিক যুদ্ধ বিমান। দুই জেট বিশিষ্ট এই ফাইটার প্লেনের যুদ্ধ করার ক্ষমতা অপরিসীম। প্রচুর পরিমাণে শর্ট ও লং রেঞ্জের মিসাইল বহন করতে পারে রাফায়েল যুদ্ধবিমান। নির্ভুল ও নিখুঁত নিশানায় মিসাইল হানা দেওয়ার কাজ করতে পারে যে কোনো রকম আবহাওয়ায়। পরমাণু বোমা বহনে সক্ষম এই রাফায়েল যুদ্ধ বিমান। ভূখণ্ডের ওপরেই হোক বা সমুদ্রের ওপর, নিখুঁত আক্রমনের জন্যে এই যুদ্ধবিমানের খ্যাতি বিশ্বজোড়া। ফ্রান্স ছাড়াও এই বিমান ব্যবহার করে ইজিপ্ট  ও কাতারের সেনাবাহিনী। ভয়ঙ্কর গতিতে নির্ভুল আক্রমন শানাতে ওস্তাদ  এই রাফায়েল যুদ্ধবিমান।
ভারত ফ্রান্সকে মোট ২৬টি রাফায়েল যুদ্ধ বিমান কেনার বরাত দিয়েছিল। ২৬টি যুদ্ধ বিমান ভারতে এসে যাবে ২০২২ সালের মধ্যেই বলে জানিয়েছে ফ্রান্সের ড্যাসল্ট এভিয়েশন কোম্পানি, যারা এই রাফায়েল যুদ্ধ বিমান প্রস্তুত করে। তবে প্রথম ৪ থেকে ৬টি রাফায়েল বিমান ভারতে এসে যাবে জুলাই মাসের ২৮ তারিখে বলে জানা গিয়েছে। ২৭ তারিখে ফ্রান্স থেকে যুদ্ধ বিমানগুলি রওনা দেবে।  যেহেতু যুদ্ধ বিমানের ছোট ককপিটে বসে ১০  ঘণ্টা টানা উড়ান দেওয়ার অসুবিধা আছে, তাই ফ্রান্স থেকে রওনা হয়ে মাঝে কোনো গোপন জায়গায় কিছুক্ষণ জিরিয়ে নেওয়ার জন্যে দাঁড়াবে রাফায়েল বিমানগুলি, তবে তার আগে আকাশেই পেট্রোল ট্যাংক ভর্তি করে নেবে সেগুলি। 


ইতিমধ্যেই ভারতীয় বিমানবাহিনীর কিছু পাইলট দুই দফায় ফ্রান্স গিয়ে রাফায়েল ওড়ানোর পাঠ নিয়ে এসেছেন. রাফায়েল বিমানগুলির সাথে ফ্রান্সের প্রশিক্ষকরাও এদেশে আসবেন। বিমানের  অন্যান্য যন্ত্রাংশও সাথে নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে। আগামী মাসের ২৭ তারিখে ভারতকে ডেলিভারি দেওয়ার জন্যে রাফায়েল বিমানগুলি ফ্রান্স থেকে রওনা দেবে। পারে দিন ২৮ তারিখে বিমানগুলি ভারতের আম্বালা সেনা  বিমানবন্দরের মাটি স্পর্শ করবে। সেনা সূত্রে জানা গিয়েছে, আপাতত দুটি রাফায়েল বিমানকে পাঠানকোট এয়ারবেসে রাখা হবে, বাকি দুটি রাফায়েল যুদ্ধবিমান থাকবে ডুয়ার্সের হাসিমারা এয়ারবেসে। যদি প্রথম দফায় ৬টি বিমান আসে তবে বাকি দুই বিমানকে কোথায় রাখা হবে তা এখনো পর্যন্ত জানা যায় নি। 
রাফায়েল বিমান এসে গেলে ভারতীয় বিমান বাঁহিনীর মুকুটে আরও নতুন পালক জুড়বে। ভারত কিছুদিন আগেই রাশিয়াকে মিগ্ এবং সুখোই যুদ্ধবিমানের আপগ্রেডেড ভার্সান দ্রুত ডেলিভারি করার কথা জানিয়ে এসেছে। দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাশিয়ায় গিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় দিবসে যোগদান করে এই কথা রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে জানিয়ে এসেছেন। এই যুদ্ধবিমানগুলির সম্পূর্ণ অর্থ ভারত ইতিমধ্যেই দিয়ে দিয়েছে রাশিয়াকে। রাশিয়াও কথা দিয়েছে এই যুদ্ধবিমানগুলিকে দ্রুততার সাথে ভারতে ডেলিভারি করার জন্যে। ভারতের বিমান বাহিনী যে এই যুদ্ধবিমানগুলো পেলে আরও অনেকলতা শক্তিশালী হয়ে উঠবে, তা বলার অপেক্ষা রাখে না। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages