পাকিস্তানে মুসলিমদের পাঁচ ওয়াক্ত-এর নামাজ পড়তে দিতে রাজি নয় চীনা কোম্পানিগুলো - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পাকিস্তানে মুসলিমদের পাঁচ ওয়াক্ত-এর নামাজ পড়তে দিতে রাজি নয় চীনা কোম্পানিগুলো

Share This
আন্তর্জাতিক
নীতি ভাষণ দিচ্ছেন এক মুসলিম কর্মী 

আজ খবর (বাংলা), ইসলামাবাদ, পাকিস্তান, ২৯/০৬/২০২০ : পাকিস্তানের মাটিতে এখন অনেক চীনা কোম্পানি রয়েছে যেখানে প্রচুর মুসলিম মানুষ কর্মরত, কিন্তু এই মুসলিম মানুষদের সারাদিনে পাঁচ ওয়াক্ত-এর নামাজ পড়তে দিতে রাজি নয় চীনা কোম্পানিগুলো।
এ যেন স্বাধীনতা লাভের ৭৩ বছর পর নিজের স্বাধীন থাকার অধিকারটাকেই বিক্রি করবে দেওয়ার মত পরিস্থিতি।
চীন প্রচুর অর্থ বিনিয়োগ করেছে পাকিস্তানে। এতটাই করেছে, যেন মনে হচ্ছে পাকিস্তানকে তারা কিনে রেখে দিয়েছে। প্রচুর টাকার বিনিময়ে পাকিস্তানের শাসকরা তাদের নিজেদের দেশকে বিদেশী শক্তির হাতে বেচে দিয়েছে বললে বোধ হয় খুব একটা ভুল বলা হয় না। 
নিজের দেশে বসেই নিজের ধর্মের আচরণ এখন আর পাকিস্তানের সেইসব কর্মীরা করতে পারছেন না, যাঁরা চীনা সংস্থায় চাকরি করছেন। টাকার খলি নিয়ে চীন একটু একটু করে পাকিস্তানে নিজেদের  থাবা চওড়া করেছে। আর সেই থাবাকে চওড়া করতে দিয়েছে পাকিস্তানের শাসকরাই। পাকিস্তানে যে সব চীনা কোম্পানীগুলি রয়েছে, সেই কোম্পানিগুলিতে প্রচুর মুসলিম মানুষ কর্মী হিসেবে কাজকর্ম করেন। কিন্তু এই মুসলিম মানুষরা সারাদিনে যে পাঁচ ওয়াক্তের নামাজ পড়েন, সেই সময়টুকুও চীনা মালিকরা দিতে চাইছে না। ফলে এই কর্মীরা পড়েছে মুস্কিলে। যদি চাকরি চলে যায়, তাই তারা একেবারে সামনে এসে প্রতিবাদও করতে পারছে না।
গত ২৬শে জুন, এরকমই এক কর্মী যখন নৈতিক ভাষণ দিচ্ছিলেন, তখন তিনি উপস্থিত মানুষজনকে বলেন, "এরকম চলতে পারে না, চীনাদের উচিত স্থানীয় রীতিনীতিকে সন্মান দেওয়া। এটা তাদের দেশ নয়। আমরা নামাজ পড়াকে উপেক্ষা করতে পারি না। এখন গোটা বিষয়টাতে  আত্ম মর্যাদার প্রশ্ন চলে এসেছে।"
কিন্তু পাকিস্তানের প্রিয়তম বন্ধুর দেশ চীন। তাই তার সম্বন্ধে কোনো ব্যবস্থা নেওয়াই চলবে না। আর সেই কারণেই পাকিস্তানিদের তৰ্জন  গর্জনই সার। কেননা চীনের ঝিনঝিয়াঙ প্রদেশের কারামায় অঞ্চলে  উইঘুর মুসলিমদের ওপর চীন  যে অত্যাচার করে তার কথা পাকিস্তানের প্রত্যেকটি নাগরিক বিলক্ষণ জানে। ঝিনঝিয়াংয়ে মুসলিম পুরুষদের দাড়ি রাখতে দেওয়া হয় না। মহিলাদের বোরখা পড়ে কোনো বাস বা গাড়িতে চড়তে  দেওয়া হয় না। কোনো গাড়িতে বা অন্য কোথাও অর্ধচন্দ্রাকৃতি কোনো প্রতীক লাগাতে দেওয়া হয় না সেখানে। উইঘুর মুসলিমদের ওপর চরম অত্যাচার চালায় চীনারা, তবু  পাকিস্তানের বিশেষ বন্ধুর তকমা পেয়ে পাকিস্তানকেই প্রতিদিন লুঠে চলেছে চীন। নির্বাক দর্শক পাকিস্তানি শাসকরা।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages