২ থেকে ৬ তারিখ পর্যন্ত বাড়িতে বসেই দেখুন সত্যজিৎ উৎসব - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


২ থেকে ৬ তারিখ পর্যন্ত বাড়িতে বসেই দেখুন সত্যজিৎ উৎসব

Share This
 বিনোদন

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ০২/০৫/২০২০ : সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ থেকে ৬ তারিখ পর্যন্ত চলবে সত্যজিৎ রায় উৎসব। ঘরে বসেই দেখতে পাওয়া যাবে ৫ দিনব্যাপী এই উৎসব।
১৯২১ সালে আজকের দিনে জন্মেছিলেন বিশ্ববিখ্যাত পরিচালক সত্যজিৎ রায়। চিত্র পরিচালক, লেখক, কবি, গীতিকার,অংকন শিল্পী, সুরকার ছাড়াও বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন তিনি। আজ আপামর বাঙালি তথা ভারতবাসী তাঁর জন্ম শতবর্ষ উদযাপন করবে লক ডাউনের মধ্যে বাড়িতে বসেই। 
বিখ্যাত কবি ও লেখক সুকুমার রায় ও সুপ্রভাদেবীর সন্তান ছিলেন সত্যজিৎ রায়।পথের পাঁচালি  থেকে শুরু করে অপরাজিত, সোনার কেল্লা, গুপী গায়েন বাঘা বাইন,  হীরক রাজার দেশে, জন অরণ্য, চারুলতা, মহানগর, পরশ পাথর, প্রতিদ্বন্দী, শতরঞ্জ  কে খিলাড়ি, ফটিকচাঁদ,  নায়ক ইত্যাদি অসংখ্য সিনেমা তিনি তৈরী করেছেন, যা যুগ যুগ  ধরে সিনেমা প্রেমী মানুষকে বুঁদ করে রেখেছে, এখনো। ১৯৮৪ সালে সত্যজিৎ রায় পেয়েছিলেন ভারতীয় সিনেমার সর্বোচ্য পুরস্কার 'দাদাসাহেব ফালকে', আর ১৯৯২ সালে তিনি পেয়েছিলেন দেশের সর্বোচ্য সন্মান 'ভারতরত্ন'। ১৯৯২ সালেই তিনি পেয়েছিলেন 'অস্কার এওয়ার্ড'। জীবনে মোট ৩২টি জাতীয় পুরস্কার পেয়েছেন সত্যজিৎ রায় এবং পেয়েছেন অসংখ্য আন্তর্জাতিক পুরস্কার। তাঁর সৃষ্ট গুপী গায়েন, বাঘা বাইন, ফেলুদা, তোপসে, জটায়ু, প্রফেসর শঙ্কু চরিত্রগুলি এখনো অমর  হয়ে রয়েছে মানুষের মননে। 
জগদ্বিখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকীতে (১৯২১-১৯৯২) অন লাইনে পাঁচ দিন ব্যাপী চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে ফিল্মস ডিভিশন। ২-৬ মে এই উৎসব দেখা যাবে  www.filmsdivision.org এই ওয়েবসাইটে। ওই ওয়েবসাইটটিতে গিয়ে  “Documentary of the Week Section” এ ক্লিক করতে হবে। এছাড়া ইউ টিউব লিঙ্কেও দেখা যাবে।
 উৎসবে সত্যজিৎ রায় নির্মিত কিছু দুর্লভ তথ্যচিত্র এবং টেলিভিশনের জন্য তৈরি চলচ্চিত্র দেখানো হবে। এর মধ্যে রয়েছে প্রখ্যাত শিল্পী বিনোদ বিহারী মুখার্জী কে নিয়ে তৈরি ইনার আই, মুন্সি প্রেমচাঁদের কাহিনী অবলম্বনে টেলিভিশনের জন্য তৈরি পূর্ণ দৈর্ঘের ছবি সদগতি, রবীন্দ্রনাথ ঠাকুরের উপর তথ্য চিত্র। এছাড়াও থাকবে শ্যাম বেনেগলের ছবি 'সত্যজিৎ রে' এবং গৌতম ঘোষের 'রে' ।  
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages