রেললাইনে ঘুমিয়ে থাকা ১৬ শ্রমিককে পিষে দিয়ে গেল মালগাড়ি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


রেললাইনে ঘুমিয়ে থাকা ১৬ শ্রমিককে পিষে দিয়ে গেল মালগাড়ি

Share This
দেশের খবর

আজ খবর (বাংলা), ঔরঙ্গাবাদ, মহারাষ্ট্র, ০৮/০৫/২০২০ : মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গেল মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের কাছে, রেল লাইনে ঘুমিয়ে থাকা পরিযায়ী শ্রমিকদের পিষে দিয়ে চলে গেল একটি মালগাড়ি।
আজ একটি ট্রেন দুর্ঘটনায় ১৬ জন পরিযায়ী শ্রমিকদের মৃত্যু হয়েছে বলে জানতে পারা গিয়েছে। দেশজুড়ে বিভিন্ন রাজ্যে লক ডাউন চলতে থাকায় আটকে পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। রাজ্য সরকারগুলি নানা রকম উদ্যোগ নিয়ে তাঁদেরকে নিজেদের রাজ্যে ফেরানোর ব্যবস্থা করছে, কোথাও বাসে করে আবার কোথাও ট্রেনে করে. পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানো নিয়ে এখন পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে অনেক চাপান উতোর, অনেক রাজনীতির সাক্ষী থেকেছে দেশবাসী। কিন্তু আজকের দুর্ঘটনা বোধ হয় গোটা দেশের চোখে জল এনে দিয়েছে।
মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের কাছে থাকা একদল শ্রমিক গতকাল খবর পেয়েছিলেন, আজ সকালে ঔরঙ্গাবাদ থেকে একটি ট্রেন ছাড়বে, যাতে করে পরিযায়ী শ্রমিকদেরকে নিয়ে যাওয়া হবে মধ্যপ্রদেশে। এই শ্রমিকদের বাড়ি ছত্তিশগড় রাজ্যে। কিন্তু এই শ্রমিকরা মহারাষ্ট্রের যেখানে থাকতেন সেখান থেকে ঔরঙ্গাবাদের দূরত্ত্ব অনেকটাই। তাই গতকাল রাত থেকেই কিছুটা পথ সড়কপথে আসার পর তাঁরা রেল লাইন ধরে হেঁটে চলতে থাকেন। 
এখন গোটা দেশেই রেল চলছে হাতে গোনা সংখ্যায়, তাই রেল লাইন ছিল একেবারে শুনসান। বদনাপুর ও কারমাদ স্টেশনের মধ্যবর্তী একটি জায়গায় এই শ্রমিকরা ক্লান্ত হয়ে ট্রেন লাইনেই বসে পড়েন একটু বিশ্রাম নেওয়ার জন্যে। এই জায়গাটি পারভানি-মানমড সেকশনের মধ্যে পড়ে।  এই শ্রমিক দলের মধ্যে চারজন একটু পিছিয়ে পড়েছিলেন । এঁরাও লাইনের একেবারে ধার ঘেঁষে কিছুটা ঘাস জমি দেখে বিশ্রাম নিতে শুয়ে পড়েছিলেন। এমন সময় ওই লাইন ধরে দুর্বার গতিতে ছুটে আসে একটি মালগাড়ি। নিমেষের মধ্যে ঘুমিয়ে থাকা ঐ পরিযায়ী শ্রমিকদেরকে পিষে দিয়ে চলে যায় ওই ঘাতক মালগাড়ি।
ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে ১৬ জন পরিযায়ী শ্রমিকদের, যে চারজন একটু পিছিয়ে ছিলেন, বেঁচে গিয়েছেন তাঁরা, তবে তাঁরাও এই ঘটনায় আহত হয়েছেন। চোখের সামনে দলের বাকি ১৬ সদস্যদের ট্রেনের তলায় পিষে যেতে দেখে তাঁরা এই মুহূর্তে বাক্যহারা হয়ে গিয়েছেন। অসম্ভব ট্রমার মধ্যে রয়েছেন। এঁদেরকে ঔরঙ্গাবাদের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসাও চলছে।
ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে, ট্রেনটি আসছিল দ্রুত গতিতে, ট্রেন লাইনের ওপর রাতের অন্ধকারে কয়েকজন শুয়ে আছে দেখে ট্রেনটি চেষ্টা করেছিল ব্রেক কষে  দাঁড়িয়ে যাওয়ার,  কিন্তু পারে নি; রেলের তরফ থেকে এই ঘটনার জন্যে একটি উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আজ সকালে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, রেল লাইনের ওপর ছাড়িয়ে ছিটিয়ে পরে রয়েছে পরিযায়ী শ্রমিকদের ব্যাগ, জুতো, রুটি ইত্যাদি। 
গোটা ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন এবং মৃতদের প্রতি শোক জ্ঞাপন করেছেন। গোটা ঘটনায় শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, নিহতদের প্রতি তিনি শোক জ্ঞাপন করেছেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধী কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে বলেছেন, "দেশ যাঁরা বানান, দেশের সেই কারিগরদের প্রতি কেন্দ্র সরকার বেশ উদাসীন।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages