মমতার উদ্যোগে নিরাপদে ঘরে ফিরলেন ছাত্রছাত্রীরা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


মমতার উদ্যোগে নিরাপদে ঘরে ফিরলেন ছাত্রছাত্রীরা

Share This
রাজ্য

আজ খবর (বাংলা), আসানসোল ও শিলিগুড়ি, পশ্চিমবঙ্গ, ০৩/০৫/২০২০ : রাজস্থানের কোটা থেকে পশ্চিমবঙ্গে ফিরলেন ছাত্রছাত্রীরা। পশ্চিমবঙ্গ সরকার এই ছাত্র ছাত্রীদের ফিরিয়ে আনতে বাসের ব্যবস্থা করেছিল। গতকাল সেই বাসে  করেই রাজ্যে ফিতেয়  আসেন  রাজস্থানের কোটায় পড়তে যাওয়া এবং লক ডাউনের মধ্যে সেখানে আটকে যাওয়া পড়ুয়ারা। 
দেশে হঠাৎ করে লক ডাউন চালু হয়ে যাওয়ায়, রাজস্থানের কোটায় পড়তে যাওয়া রাজ্যের বেশ কিছু ছাত্র ছাত্রী  আটকে গিয়েছিলেন। হাতে টাকা পয়সা ফুরিয়ে আসায় দুর্বিসহ হয়ে উঠেছিল তাঁদের অবস্থা। তাঁদের অবিভাবকরা সন্তানদের চিন্তায় বিনিদ্র রাত্রি যাপন করছিলেন। এই সঙ্কটকালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে এই ছাত্রছাত্রীদেরকে ফিরিয়ে আনতে উদ্যোগী হন।
কেন্দ্র সরকারের সাথে কথা বলে মুখ্যমন্ত্রী বাসের আয়োজন করেন। গতকাল মোট ৯৫টি বাসে করে রাজস্থানের কোটা থেকে রাজ্যে ফিরলেন ২,৩৬৮ জন ছাত্রছাত্রী। রাজস্থানের কোটা থেকে বাসগুলি রওনা দিয়েছিল গত ২৯ তারিখে। একদল নোডাল অফিসারের তত্বাবধানে ছাত্রছাত্রীরা তিনদিন বাস সফর করে বাড়ি ফিরলেন নিরাপদে। পশ্চিমবঙ্গের দুর্গাপুর- আসানসোল এবং শিলিগুড়িতে বাস গুলি এসে পৌঁছায় গতকাল। 
৯৫টি বাসের মধ্যে ৩১টি বাস ৯০০ জন ছাত্রছাত্রীদেরকে নিয়ে পৌঁছে যায় শিলিগুড়িতে। যাঁরা উত্তরবঙ্গ থেকে রাজস্থানে পড়তে গিয়েছিলেন, তাঁরা শিলিগুরুতে নামেন। সেখান থেকে উত্তরবঙ্গের  বিভিন্ন অঞ্চলে যাওয়ার জন্যে অন্যান্য বাসে করে ছাত্রছাত্রীরা নিজেদের বাড়ির দিকে রওনা হয়ে যান। দুর্গাপুর-আসানসোল অঞ্চলে ৬৪টি বাস ১৬০০ ছাত্রছাত্রীদেরকে নিয়ে আসে, সেখান থেকে অন্যান্য বাসে করে নিজেদের বাড়ির দিকে রওনা দেন ছাত্রছাত্রীরা।
তবে শিলিগুড়ি ও দুর্গাপুর- আসানসোল অঞ্চলে যে বাস গুলি রাজস্থানের কোটা থেকে এসে পৌঁছায়, সেগুলি থেকে নামার পরেই প্রত্যেক ছাত্রছাত্রীর কপালে থার্মাল গান দিয়ে পরীক্ষা করে নেওয়া হয়েছে। তারপর তাঁদের প্রত্যেককে একটি ডিক্লারেশানে সাক্ষর করতে হয়েছে। নিজেদের বাড়ি ফিরে গিয়ে প্রত্যেক ছাত্রছাত্রীদেরকে জেলার স্বাস্থ্য দপ্তরের তত্বাবধানে ২৪ দিনের হোম কোয়ারেন্টাইন থাকতে হবে. রাজ্য সরকারের এহেন আয়োজনে বেশ খুশি রাজস্থান থেকে নিরাপদে ফিরে আসা অভিভাবকরা।
আজ সকালে বিভিন্ন রাজ্য থেকে কিছু পরিযায়ী শ্রমিকরাও পুরুলিয়ায় ফিরে এসেছেন বলে জানতে পারা গিয়েছে। পুরুলিয়া পর্যন্ত এসে সেখান থেকে অন্যান্য বাসে করে যাতে তারা নিজেদের জেলায় ফিরে যেতে পারেন , রাজ্য সরকার তার ব্যবস্থাও করে রেখেছে, তবে দেশের বিভিন্ন রাজ্যে এখনো পর্যন্ত প্রচুর সংখ্যক পরিযায়ী শ্রমিকরা আটকে রয়েছেন। অনেকে আছেন যাঁরা হয়ত লক ডাউনের আগে চিকিৎসা করতে গিয়েছিলেন বা হয়ত বেড়াতে গিয়েছিলেন। আটকে আছেন তাঁরাও। গতকাল কেন্দ্র সরকার জানিয়েছিল, এই সব বিভিন্ন রাজ্যে আটকে থাকা মানুষ যাতে নিজেদের বাড়িতে ফিরে যেতে পারেন তার জন্যে বিশেষ ট্রেন চালানো হবে, কিন্তু তার জন্যে রাজ্য সরকারগুলিকেই উদ্যোগী হাতে হবে এবং আটকে থাকা মানুষদের নামের তালিকা জমা দিতে হবে। 
আজ কংগ্রেস নেতা তথা সাংসদ অধীর চৌধুরী মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করেছেন রাজ্যের আটকে থাকা মানুষদের উদ্ধার করতে যেন তিনি দ্রুত নামের তালিকা জমা দেন কেন্দ্র সরকারের কাছে। সেক্ষেত্রে পরিযায়ী শ্রমিক ও অন্যান্যরাও দ্রুত ফিরতে পারবেন নিজেদের রাজ্যে। কিন্তু এই পরিযায়ী শ্রমিকদের সংখ্যা লক্ষাধিক। রাজ্যে ফিরে আসার পর যদি এঁদের ঠিকমত স্ক্রিনিং করা না যায়, বা টেস্ট করতে বিলম্ব হয়, তাহলে এই রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যেতে পারে অনেকটাই, বিষয়টি নিয়ে চিন্তিত রাজ্যের মুখ্যমন্ত্রীও।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages