করোনা ক্ষতি করতে পারে গন্ধ ও স্বাদ চেনার ক্ষমতা : আইআইটি, যোধপুর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


করোনা ক্ষতি করতে পারে গন্ধ ও স্বাদ চেনার ক্ষমতা : আইআইটি, যোধপুর

Share This
দেশের খবর

আজ খবর (বাংলা), যোধপুর, রাজস্থান, ২৭/০৪/২০২০ : আই আই টি যোধপুরের বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন, কোভিড-১৯ এর ভাইরাস সার্স-কোভ-২ সংক্রমিতদের কেন্দ্রীয় স্নায়বিক ব্যবস্থায় ক্ষতি করতে পারে। এর ফলে মস্তিষ্কের গঠন এমনভাবে পরিবর্তিত হয়ে যায়, তার থেকে মানুষের স্বাদ ও গন্ধের অনুভূতি লোপ পেতে পারে।

ডঃ সুরজিত ঘোষের নেতৃত্বে একদল বিজ্ঞানী এই বিষয়ে কাজ করছেন। মানুষের শরীরে থাকা অ্যাঞ্জিওটেন্সিন উৎসেচকের সংস্পর্শে সার্স-কোভ-২ আসলে তার থেকে ফুসফুসের প্যারেনকাইমা ও নাকে মুকোসায় প্রভাব পড়ে। কারণ এই উৎসেচকটি ফুসফুসে ও নাকে থাকে। আবার সার্স-কোভ-২ ভাইরাস নাক ও মুখ দিয়ে মানুষের শরীরে প্রবেশ করে। 

এরপর সেটি ওই উৎসেচকের সংস্পর্শে আমাদের মস্তিষ্কের সামনের অংশে চলে আসে । মস্কিষ্কের এই অংশটিই মানুষের গন্ধ ও স্বাদের অনুভূতি নিয়ন্ত্রণ করে। কোভিডের ভাইরাসটি মস্তিষ্কের এই অংশকে এমন ভাবে ক্ষতি করে যার ফলেস্বাদ ও গন্ধের অনুভূতি হারিয়ে যাবার আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞানীরা তাঁদের গবেষণার নথি বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরেরস্বয়ংশাসিত সংস্থা এ সি এস কেমিক্যাল নিউরোসায়েন্সে পাঠিয়েছেন। কোভিড সংক্রমিতদের চিকিৎসার সময় এই সংক্রান্ত থেরাপির কৌশল নিয়ে ভাবনাচিন্তার পরামর্শ দেওয়া হয়েছে। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages