ডাক্তারদের ওপর হামলা আর বরদাস্ত নয়, নতুন অর্ডিন্যান্স এনে বোঝালো কেন্দ্র সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ডাক্তারদের ওপর হামলা আর বরদাস্ত নয়, নতুন অর্ডিন্যান্স এনে বোঝালো কেন্দ্র সরকার

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ২২/০৪/২০২০ : দেশের চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের নিরাপত্তার স্বার্থে ১৮৯৭ সালের মহামারীর ধারায় বদল আনতে নতুন অর্ডিন্যান্স নিয়ে এল কেন্দ্র সরকার। আজ নতুন এই অর্ডিন্যান্সের কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। 
করোনা মহামারীর মোকাবিলায় একেবারে প্রথম সারিতে দাঁড়িয়ে সবচেয়ে ঝুঁকি নিয়ে কাজ করে চলেছেন দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। কিন্তু সেই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরকেই বিভিন্ন জায়গায় কাজ করতে গিয়ে সাধারণ মানুষের হাতে আক্রান্ত হতে হয়েছে বার বার। তাই তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ১৮৯৭ সালের আইনে নতুন সংশোধনী নিয়ে এল কেন্দ্র সরকার। নতুন ওই সংশোধনীতে বলা হয়েছে, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা করলেই এবার থেকে তা জামিন অযোগ্য ধারায় মামলা করা হবে। মাত্র ৩০ দিনের মধ্যে তদন্ত শেষ করে ১ বছরের মধ্যেই আদালত মামলার রায় ঘোষণা করে দেবে।
চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা হলে এবার থেকে ৬ মাস থেকে ৭ বছর পর্যন্ত জেল হতে পারে। সেই সঙ্গে ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। ডাক্তারের চেম্বার, জিনিসপত্র, গাড়ি ইত্যাদি ভাংচুরের ঘটনায় শাস্তি হবে দ্বিগুন, সেক্ষেত্রে জরিমানা হতে পারে ১ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত। প্রসঙ্গত উল্লেখ্য ১৮৯৭ সালের পুরোন  আইনে বলা ছিল, এই ধরনের অপরাধের ক্ষেত্রে ২ মাস জেল এবং ২০০ টাকা জরিমানার কথা, এই ধরনের অপরাধ ছিল জামিনযোগ্য। নতুন ফর্ডিন্যান্স এনে কেন্দ্র সরকার বুঝিয়ে দিতে চাইল যে, তারা আর কোনোভাবেই চিকিৎসকদের ওপর হামলা বরদাস্ত করবে না। এই অর্ডিন্যান্সের ওপর রাষ্ট্রপতি সাক্ষর করলেই এই আইন বলবৎ হয়ে যাবে গোটা দেশে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages