দেশে ক্রমশঃ চওড়া হচ্ছে করোনা মহামারীর থাবা, চিন্তায় সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশে ক্রমশঃ চওড়া হচ্ছে করোনা মহামারীর থাবা, চিন্তায় সরকার

Share This
দেশের খবর

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ১২/০৪/২০২০ :  দেশে কোভিড-১৯ মহামারীর মোকাবিলায় কেন্দ্র এবং বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি নানা উদ্যোগ গ্রহণ করেছে। ইতিনধ্যেই উচ্চপর্যায়ে এগুলি নিয়ে প্রতিনিয়ত পর্যালোচনা করা হচ্ছে।
কোভিড-১৯ এর মোকাবিলায় পরবর্তী কৌশল স্থির করতে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র  মোদী আজ সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন। এই ধরণের বৈঠক এর আগে গত ২০ মার্চ ও ২ এপ্রিল অনুষ্ঠিত হয়।
কেন্দ্র, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই), এন৯৫ মাস্ক, টেস্টিং কিট, ঔষুধ, চিকিৎসা  সরঞ্জাম, ভেন্টিলেটরের মত জরুরী সামগ্রীগুলি দেশে যথেষ্ট পরিমাণে রয়েছে বলে  আশ্বস্ত করেছে। সরকার, রাজ্য এবং কেন্দ্রীয় স্তরে কোভিড – ১৯ এ সংক্রমিত রোগীদের চিকিৎসার জন্য নির্দিষ্টভাবে কয়েকটি হাসপাতালকে চিহ্নিত করেছে। 
কোভিড–১৯ এর জন্য নির্ধারিত কেন্দ্র হিসেবে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলি  মোট ৫৮৬টি ব্যবস্থাপনা  গড়ে তুলেছে। আইসোলেশন বেডের ব্যবস্থা করা হয়েছে, ১,০৪,৬১৩টি। আইসিইউ বেডের ব্যবস্থা করা হয়েছে, ১১,৮৩৬টি। 
নতুন দিল্লীর এইমস হাসপাতাল ওয়েবকাস্টিং-এর মাধ্যমে স্বাস্থ্যপরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনারের আয়োজন করছে। আয়ুষ মন্ত্রক, পরীক্ষিত আয়ুর্বেদের ফলাফলের ওপর ভিত্তি করে রোগ- প্রতিরোধ বৃদ্ধি সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকাটি ৩১ মার্চ জারি করা হয়। 
কোভিড – ১৯ এর মোকাবিলায় করতে দেশের বিভিন্ন জেলায় নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের মধ্যে আগ্রায় প্রথম অনেকের মধ্যে কোভিড–১৯ এর সংক্রমণ ধরা পড়েছিল। উত্তরপ্রদেশ এবং আগ্রা জেলাপ্রশাসন, তাদের স্মার্টসিটির পরিকাঠামো গ্রহণ করে, স্বাস্থ্যকর্মীদের সহায়তায় ইন্টিগ্রেটেড উইথ কম্যান্ড এন্ড কন্ট্রোল সেন্টার গড়ে তুলেছে। আগ্রার এই কৌশলটি বিভিন্ন রাজ্য অনুসরণ করছে। 
শেষ পাওয়া খবরে দেশে ৭৪৪৭  জন এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। এদের মধ্যে ২৩৯ জন মারা গেছেন। ৬৪২ জন সুস্থ হয়ে ফিরে গেছেন। দেশে গতকাল থেকে ১ হাজার ৩৫ জনের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার খবর মিলেছে। আরও ৮৫৫ জনের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার নিশ্চিত প্রমাণ পাওয়া গেছে। দেশে আজ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৩৯ জনের। সুস্থ হওয়ার পর ৬৪২ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত কোভিড – এ আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৭৪৪৭। কেন্দ্রীয় সরকার নিরন্তর প্রয়াসের অঙ্গ হিসাবে অত্যাবশ্যক চিকিৎসা সরঞ্জাম, যেমন – এন-৯৫ মাস্ক, টেস্টিং কিট, ওষুধপত্র ও ভেন্টিলেটরের মতো সামগ্রী সরবরাহে যাতে ঘাটতি দেখা না দেয়, তা সুনিশ্চিত করার চেষ্টা করছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages