'হটস্পট' এলাকা বা সম্পূর্ণ 'সিল' করা হচ্ছে না :মমতা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


'হটস্পট' এলাকা বা সম্পূর্ণ 'সিল' করা হচ্ছে না :মমতা

Share This
 রাজ্য

আজ খবর (বাংলা), কলকাতা, ১১/০৪/২০২০ :  আজ নবান্নে লক ডাউনের মেয়াদ ও রাজ্যের করোনা মহামারীর সর্বশেষ  পরিস্থিতি  তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে আজ সাংবাদিক বৈঠক শুরু করলেন শুভ নববর্ষ দিয়ে। সেইসাথে স্মরণ করিয়ে দিলেন পাঞ্জাব, আসাম সহ অন্যান্য রাজ্যেও রয়েছে নব বর্ষ। লক ডাউন নিয়ে তিনি বলেন, "প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা হয়েছে, অনেক রাজ্যই লক ডাউনের মেয়াদ বাড়ানোর অনুরোধ জানিয়েছিল, সেইমত প্রধানমন্ত্রী লক ডাউন আগামী ৩০শে এপ্রিল পর্যন্ত চালিয়ে যেতে নির্দেশ দিয়েছেন। আমাদের রাজ্য সেই নির্দেশ পালন করে আগামী ৩০ তারিখ পর্যন্ত লক ডাউন মেনে চলবে।"
রাজ্যে  করোনা আক্রান্তের সংখ্যা সামান্য বৃদ্ধি পেয়েছে বলেন মমতা  বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, "আমাদের রাজ্যে আগে ৮৯ জন আক্রান্ত ছিলেন ইতিমধ্যে আরও ৬ জন আক্রান্ত হয়েছেন, আজকের তারিখ পর্যন্ত রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৯৫, এই ৯৫  অবশ্য ১৬টি পরিবারের ৭০ জন রয়েছেন। আগামী কয়েকদিনের মধ্যে কয়েকজনকে ছেড়ে দেওয়া হবে, তাঁরা প্রায় সুস্থ হয়ে উঠেছেন।"
মমতা বলেন, "প্রধানমন্ত্রী জানিয়েছেন সব সময় পাশে আছি, আমি তাঁকে পশ্চিমবঙ্গের জন্যে আর্থিক প্যাকেজের কথা জানিয়েছি। আমরা এর আগেও কেন্দ্রের কাছে ২৫হাজার কোটি টাকার প্যাকেজ চেয়েছিলাম। স্বরাষ্ট্র মন্ত্রককে বলতে চাই আমাদের  রাজ্যের সীমান্তে  তিনটি দেশ রয়েছে, আমাদের কাছে খবর আছে আন্তর্জাতিক সীমান্ত পার করে কেউ কেউ ঢুকে পড়ছে, সেদিকটা আপনারা দেখুন, পশ্চিমবঙ্গ বিপদে পড়লে গোটা উত্তর পূর্ব ভারত বিপদে পরে যাবে।"
রাজ্যের বিভিন্ন জায়গায় হটস্পট করা হবে বলে কিছু 'আসল' মিডিয়া বলে নিজেদের পরিচয় দেওয়া সংবাদ মাধ্যমের ওপর এক হাত নেন মমতা, তিনি বলেন, "এমন কথা আমি কখন বলেছি যে, সব কিছু সিল করে দেওয়া হবে ? দোকান বাজার খোলা থাকবে, ডাক্তারের চেম্বার খোলা থাকবে। কোনো হটস্পট নয়, এটা সরকারের মাইক্রো অবজারভেশন বলতে পারেন। যেখানে হয়ত লক ডাউনের ব্যাপারে আমরা কড়াকড়ি করব কিন্তু বাড়াবাড়ি করব না, দয়া করে এই ধরনের ফেক নিউজ  বন্ধ করুন।কোথাও কেউ আক্রান্ত হলেই তাঁকে অচ্ছুৎ করে দিতে হবে নাকি ? সেই জায়গাটায় সিল করে দিতে হবে নাকি ? আমরা মানবিক মূল্যবোধটা ভাল করে জানি।"
মমতা আজ বলেন, "দোকানগুলি সকাল ১০টা  থেকে সন্ধ্যে ৬ টা  পর্যন্ত খুলে রাখার কথা চিন্তা করেছি, যাতে এক জায়গায় একসঙ্গে  ভিড় না হয়। কৃষিকার্যে যুক্ত কৃষকদের অবশ্যই  ছাড় দেওয়া হবে, কিন্তু তাঁরা যেন নিজেদের মধ্যে দূরত্ব বজায় রাখেন। কৃষকদের যাতে মান্ডিতে এসে ফসল বিক্রি করতে না হয়, তার জন্যে আমরা দুই একদিনের মধ্যেই একটা এপ্লিকেশন নিয়ে আসছি, যার নাম 'অন্নদাত্রী'। এর মাধ্যমে আমাদের গাড়ি গিয়ে কৃষকদের থেকে ফসল সংগ্রহ করে নিয়ে আসতে  পারবে। বিশেষ অনুরোধে সাড়া দিয়ে চা বাগানগুলিতে শ্রমিকের হাজিরা ১৫% থেকে বাড়িয়ে ২৫% পর্যন্ত করে দিচ্ছি। অয়েল মিল, মুদির দোকান, ফিশারি চালু থাকছে।"
মমতা সাংবাদিকদের বলেন, "এই প্রথমবার, পয়লা বৈশাখের আগে আমি মা কালীকে দর্শন করতে পারব না, মায়ের কাছ ক্ষমা চেয়ে নিয়েছি।  বাড়িতে থাকুন, পুলিশকে সহযোগিতা করুন। প্রশাসনকে তাদের কাজ করতে দিন। যদি স্বাস্থ্য কর্মীরা পুলিশের সাথে গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করতে চায় তাহলে তাদেরকে সহযোগিতা করুন। পুলিশ হয়ত ড্রোনের মাধ্যমেও নজরদারি চালাবে।"
মমতা আজ ঘোষণা করে দেন আগামী জুন মাসের ১০ তারিখ পর্যন্ত স্কুল কলেজ সব বন্ধ থাকবে। তিনি বলেন, "এমনিতেই প্রতিবার ১০ থেকে ১৫ই জুনের মধ্যে গরমের ছুটি পরে যায়; ৩০ তারিখ পর্যন্ত এমনিতেই স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তারপরে আর স্কুল কলেজ খুলবে না, একেবারে গরমের ছুটি পরে যাবে। এর মধ্যেই কিভাবে কোর্স কমপ্লিট করানো যায় সেটা স্কুল কমিটিগুলি সিদ্ধান্ত নেবে। এপ্রিল মাসের শেষ সপ্তাহে স্কুলগুলিতে আর এক দফা মিড্ ডে মিল দেওয়ার ব্যাবস্থা করব।"
মমতা আজ বলেন, "বিভিন্ন দেশে করোনা মহামারীর মোকাবিলার জন্যে যে ফান্ড দেওয়া হচ্ছে, সেই অনুযায়ীই যেন আমাদের দেশেও দেওয়া হয়। জাপানে জিডিপির ২০% দেওয়া হচ্ছে, ইউকে তে ১৫%, আমেরিকায় ১০%, আমি বলেছি আমাদের দেশে অন্তত যেন ৬% দেওয়া হয়। কেন্দ্র সরকারের থেকে অনেক টাকা আমাদের পাওনা রয়েছে। জিএসটি বাবদ অনেক টাকা আমরা পাব, সেগুলো এই সময় পেলে অনেকটা ভাল হবে। শুধু তাই নয়, লক ডাউনের ফলে পর্যটন, ড্র্যাগ বা অন্যান্য যে ব্যবসাগুলি বেশি ক্ষতিগ্রস্ত হতে চলেছে, সেগুলির কথাও বিশেষ গুরুত্ব দিয়ে চিন্তা করতে বলেছি প্রধানমন্ত্রীকে।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages