নির্ভয়া কাণ্ডের অপরাধীদের আগামীকাল ফাঁসি দেওয়া নিয়ে ফের প্রশ্নচিহ্ন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নির্ভয়া কাণ্ডের অপরাধীদের আগামীকাল ফাঁসি দেওয়া নিয়ে ফের প্রশ্নচিহ্ন

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ০২/০৩/২০২০ : আগামীকাল সকালে নির্ভয়াকান্ডের চার অপরাধীর ফাঁসি হবে কিনা তা নিয়ে এখনো পর্যন্ত চলছে টালবাহানা। অথচ পাতিয়ালা হাউস আদালতের রায় অনুযায়ী আগামীকাল সকালেই ফাঁসি হয়ে যাওয়ার কথা এই চার অপরাধীর।
ফাঁসি এড়াতে এই চারজন আলাদা আলাদাভাবে আদালতের কাছে আবেদন জানিয়ে সময় নেওয়ার কৌশল নিয়েছে। বার বার তারা মৃত্যুদণ্ড মকুব করার আবেদন জানিয়েছে, কিন্তু আদালত সে সবই খারিজ করে দিয়েছে। দ্বিতীয়বার আবেদন করা মৃত্যুদণ্ড মকুবের জন্য কিউরেটিভ পিটিশনও খারিজ হয়ে গিয়েছে ইতিমধ্যেই। এর আগে দুবার মৃত্যুদণ্ডের আদেশ থাকলেও, তা পিছিয়ে দিতে হয়েছে আইনের নানান বাধ্যবাধকতার জন্যে।
এর মধ্যেই চার অপরাধীদের মধ্যে পবন আর অক্ষয় ফের একবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার জন্যে আবেদন করেছে। এর মধ্যে অক্ষয়ের  আবেদনে বলা হয়েছে, 'সে এর আগে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানিয়েছিল, রাষ্ট্রপতি তা খারিজ করে দিয়েছিলেন, কিন্তু রাষ্ট্রপতির সেই খারিজনামা তার অসমাপ্ত বলে মনে হয়েছে, তাই সে ফের একবার প্রাণভিক্ষার আবেদন জানালো'। 
সাধারণত, প্রাণভিক্ষার আবেদন খারিজ হয়ে গেলেও, যে তারিখে সেটি খারিজ করে দেওয়া হল, তা থেকে ফাঁসির তারিখের মধ্যে অন্তত দুই সপ্তাহের তফাৎ থাকতে হবে। আবার যেহেতু একই অপরাধে দণ্ডিতদের একসাথেই ফাঁসি দেওয়ার নিয়ম রয়েছে, তাই যতদিন না অক্ষয়ের সেই আবেদন খারিজ হয়ে আসছে ততদিন অন্য্ তিন জনকেও ফাঁসি দেওয়া যাবে না। এভাবেই প্রতিবার এই চারজন আলাদা আলাদাভাবে বিভিন্ন রকম আবেদন করে আইনের বাধ্যবাধকতার ফাঁক খুঁজে নিয়ে প্রাণদন্ড এড়িয়ে চলেছে। 
আগামীকাল আদৌ এদের ফাঁসি হবে কিনা তা নিয়েও তাই উঠেছে প্রশ্নচিহ্ন। যদিও নির্ভয়ার মা আশাদেবী মনে করছেন, 'সব কিছুর শেষ হবে, ওই চারজনের আগামীকালই ফাঁসি হবে'; সুপ্রিম কোর্টের ওপর পূর্ণ ভরসা রেখেছেন তিনি।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages