নারী দিবসে শতায়ু মহিলাদের নারী শক্তি পুরস্কার দেবেন রাষ্ট্রপতি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নারী দিবসে শতায়ু মহিলাদের নারী শক্তি পুরস্কার দেবেন রাষ্ট্রপতি

Share This
ভাগীরথী আম্মা (বাঁদিকে) ও কার্থিয়ানি আম্মা (ডানদিকে)

আজ খবর(বাংলা), নতুন দিল্লী, ০৮/০৩/২০২০ : আজ আন্তর্জাতিক নারী দিবস। অন্যান্যদের পাশাপাশি আজ নারী দিবসে রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কৃত হবেন বিশেষ দুই নারী, একজনের নাম ভাগীরথী আম্মা আর একজনের নাম কার্থিয়ানি আম্মা। দুজনেই অতি বৃদ্ধা বয়সে ক্লাস ফোরের গন্ডি পার করেছেন।
প্রথমজন  ভাগীরথী আম্মা, গত বছর নভেম্বর মাসে কেরালার রাজ্য সাক্ষরতা মিশনের আওতায় থাকা মালয়লাম, অঙ্ক এবং পরিবেশ বিদ্যার ওপর পরীক্ষা দিয়ে ক্লাস ফোরের গন্ডি পেরিয়ে যান । কম বয়সে তিনি যে একেবারেই লেখাপড়া করার চেষ্টা করেন নি তা নয়, কিন্তু সংসারের চাপে এবং অর্থ উপার্জনের ব্যবস্থা করতে গিয়েই তাঁকে ছাড়তে হয়েছিল পড়াশুনা। কিন্তু মানের মধ্যে কোথাও যেন সেই ইচ্ছেটা ছিলই যা তাঁর ১০৫ বছর বয়সেও তাঁকে ক্লাস ফোরের পরীক্ষায় পাশ করতে সাহায্য করল। পরীক্ষা দিতে তাঁকে অবশ্য তাঁর ৬৭ বছরের ছোট মেয়েও খুব সাহায্য করেছেন। 
আর একজন হলেন কার্থিয়ানি আম্মা। এঁর বয়স অবশ্য একটু কম; কার্থিয়ানি আম্মার বয়স মাত্র ৯৮, তিনিও ক্লাস  ফোরের পরীক্ষায়  ৯৮% নম্বর নিয়ে পাস করেছেন ২০১৮ সালে , শুধু তাই নয়, আগামী দুবছরের মধ্যে যখন তাঁর ১০০ বছর বয়স হবে, তখন তিনি ক্লাস টেন বা মাধ্যমিক পরীক্ষাতেও বসতে চান। আর এজন্যে তিনি মন   দিয়ে সারাদিন পড়াশুনা করছেন, ভালরকম প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন তিনি।শুধু তাই নয়, কম্পিউটার নিয়েও তিনি পড়াশুনা করতে চান, সোশ্যাল মিডিয়াতেও তাঁর আগ্রহ রয়েছে। তিনি অবশ্য আজ দিল্লীতে রাষ্ট্রপতি ভবনে গিয়ে পুরস্কার নিতে যেতে পারেন নি একটু অসুস্থ থাকার কারণে। তাছাড়া তিনি এখন পড়াশুনা নিয়েও খুব ব্যস্ত রয়েছেন।
আরিফা জান (বাঁদিকে), নীলজা ওয়াঙ্গমো (মধ্যে), মন কৌর (দেন দিকে) 

জম্মু ও কাশ্মীরের নিজস্ব হস্তশিল্পকে বাঁচিয়ে তোলার অবদানের জন্যে আজ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে নারী শক্তি বিশেষ পুরস্কার পাবেন কাশ্মীরের আরিফা জান। আদিবাসী মহিলাদের ব্যাপক উন্নতি সাধনের জন্যে আজ রাষ্ট্রপতির হাত থেকে নারী শক্তি পুরস্কার পেতে চলেছেন তেলেঙ্গানার পাডালা ভূদেবী নামের এক মহিলা সমাজ সেবী।
লাদাখের সাবেকি খাদ্য দ্রব্যের প্রসার এবং বহু লাদাখী মহিলার পড়াশুনার ভার গ্রহণ করার জন্যে লাদাখের নীলজা  ওয়াঙ্গমোকেও  নারী শক্তি পুরস্কার দেবেন রাষ্ট্রপতি। ১০৪ বছর বয়স্ক প্রাক্তন ক্রীড়াবিদ মন কৌরকেও আজ নারী শক্তি পুরস্কার দেবেন রামনাথ কোবিন্দ ; মন কৌরের ঝুলিতে রয়েছে মোট ৩০টি পদক।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages