চলে গেলেন পিকে ব্যানার্জি, শোকাহত ময়দান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চলে গেলেন পিকে ব্যানার্জি, শোকাহত ময়দান

Share This

আজ খবর (বাংলা), কলকাতা, ২০/০৩/২০২০ : চলে গেলেন বাংলা ফুটবল জগতের দ্রোণাচার্য প্রদীপ কুমার ব্যানার্জি, যাঁকে আপামর ক্রীড়াপ্রেমী 'পিকে' নামেই  চিনতেন। তাঁর মৃত্যুতে ময়দানে নেমে এসেছে শোকের ছাওয়া। 
দীর্ঘদিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন পিকে ব্যানার্জি। বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সেখানে গত কয়েকদিন ধরেই ডায়ালিসিস চলছিল তাঁর। আজ সেই হাসপাতালেই ৮৩ বছর বয়সে পরলোক গমন করলেন পিকে  ব্যানার্জি।  
১৯৩৬ সালের ২৩শে জুন জলপাইগুড়িতে জন্মগ্রহন করেছিলেন পিকে ব্যানার্জি। ফুটবল খেলতেন স্ট্রাইকার পজিশনে। ১৯৫১ সালে বিহারের হয়ে খেলা শুরু করলেও ১৯৫৪ সালে এরিয়ান ক্লাবে যোগ দিয়েছিলেন, পরের বছর ১৯৫৫ সালে যোগ দিয়েছিলেন ইস্টার্ন রেলে। ১৯৬৭ সাল পর্যন্ত ইস্টার্ন রেলের হয়েই খেলে গিয়েছেন পিকে। ১৯৫৫ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত ভারতের হয়ে জাতীয় দলেও খেলেছেন তিনি। 
খেলার মাঠে তিনি অসামান্য দক্ষতার পরিচয় যেমন দিয়েছিলেন, তেমন ১৯৭২ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত এবং ১৯৮৫ সালে ভারতের জাতীয় ফুটবল দলের কোচ হিসেবেও দক্ষতার সাথে কাজ করে গিয়েছেন তিনি। বাংলার ফুটবল জগৎকে যেমন একঝাঁক তারকা খেলোয়াড় তৈরী  করে দিয়েছেন, তেমন বাংলার ফুটবলকেও যথেষ্ট সমৃদ্ধ করে দিয়েছেন পিকে ব্যানার্জি। 
১৯৬১ সালে অর্জুন পুরস্কার পেয়েছিলেন পিকে ব্যানার্জি। ১৯৯০ সালে পেয়েছিলেন পদ্মশ্রী। IFFHS তাঁকে বিংশ শতাব্দীর সেরা ফুটবলারের তালিকায় রেখেছিল। ২০০৪ সালে তিনি FIFAর সর্বোচ্য সন্মান পেয়েছিলেন। পিকে ব্যানার্জি ছিলেন এশিয়া মহাদেশের একমাত্র ফুটবলার, যিনি ফিফা থেকে 'ফেয়ার প্লে' এওয়ার্ড পেয়েছিলেন। এছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে ১৯৬২ সালের এশিয়ান গেমসের স্বর্ণ পদক ও ১৯৫৯ এবং ১৯৬৪ সালের মারডেকা টুর্নামেন্টের দুটি রৌপ্য পদক।
বয়সজনিত অসুখ পার্কিনসন্স ও ডিমেনশিয়ায় ভুগছিলেন তিনি। সেইসঙ্গে ছিল শ্বাসকষ্ট। গত ২ তারিখ থেকে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন এবং লাইফ সাপোর্টে ছিলেন। আজ বেলা ১২টা ৪০ মিনিট নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। হাসপাতালে কান্নায় ভেঙে পড়েন তাঁর ছোট ভাই, প্রাক্তন ফুটবলার ও রাজনীতিবিদ প্রসূন ব্যানার্জি। পিকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
আজ ২০ ফেব্রুয়ারি দিনটি কলকাতার ময়দানে একটি শোকের দিন হিসেবেই লেখা থাকবে, কারন আজ চলে গেলেন বাংলার ফুটবল দ্রোণাচার্য পিকে ব্যানার্জি, আবার ২০০৪ সালে এই একই দিনে চলে গিয়েছিলেন বাংলার আর এক কিংবদন্তি ফুটবলার কৃশানু দে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages