ভারত ও আমেরিকার মধ্যে মেগা ডিল বৈঠক শেষ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারত ও আমেরিকার মধ্যে মেগা ডিল বৈঠক শেষ

Share This
আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, 25/02/2020: হায়দরাবাদ হাউসে শেষ হল ভারত ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক । দুই দেশের মধ্যে মেগা ডিল বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও আমেরিকার প্রেসিডেনট ডোনাল্ড ট্রাম্প।
বৈঠক থেকে বেরিয়ে দুই দেশের প্রধান সাংবাদিকদের জানালেন, বৈঠকে যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে তার মধ্যে তিনটি বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। সেগুলি হল সন্ত্রাসবাদ, প্রতিরক্ষা ও এনার্জি।
প্রথমে নরেন্দ্র মোদী বলেন, "ভারতে আসার জন্যে আমেরিকার প্রেসিডেন্টকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। প্রতিরক্ষা বিষয়ে আমেরিকার সঙ্গে আমাদের চুক্তি হয়েছে, আমেরিকা ভারতকে MH60 ও এপাচে হেলিকপটার দেবে। এই হেলিকপ্টারে মাল্টি মোড রাডার ও নাইট ভিশন ক্যামেরাও থাকে। দুই দেশেই মাদক পাচার ও অপরাধ মোকাবিলার বিষয়ে আমরা সহমত হয়েছি। ভারত ও আমেরিকার মধ্যে গত 4 বছরে মোট 20 বিলিয়ন ডলারের ব্যবসা হয়েছে। আগামী দিনে এর পরিমান অনেকটা বাড়বে । দুই দেশের অর্থনীতি মন্ত্রকের যোগসূত্র আরও সুদৃঢ় হবে। দুই দেশেরই আভ্যন্তরীণ সুরক্ষা নিয়ে আলোচনা করা হয়েছে । উচ্চশিক্ষা নিয়েও আলোচনা হয়েছে। ভারতের প্রফেশনাল টেকনোলজিস্টরা এখন আমেরিকায় অনেক বেশি মাত্রায় সফল হয়। আমেরিকার সাথে তেল, গ্যাস তথা এনার্জি সম্পদ নিয়ে কথা হয়েছে। যারা সন্ত্রাসবাদকে মদত দেয়, তাদের বিরুদ্ধে আমরা একযোগে লড়াই করব।"
মোদীর পর ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, "ভারতে এসে আমরা অভিভূত, ভারতে আমাদের এই সফর ছিল বেশ সদর্থক হয়েছে। আজকের বৈঠকে অনেকগুলি বিষয়ে কথা হয়েছে প্রধানমন্ত্রীর সাথে। মূলত প্রতিরক্ষা, সন্ত্রাস ও শক্তি সম্পদ নিয়েই কথা হয়েছে। আমরা অর্থাৎ আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান ও ভারত একযোগে লড়াই করছি সন্ত্রাসবাদ ও সাইবার নিরাপত্তা রক্ষা করার জন্যে। আমরা ইসলামিক আতঙ্ক শেষ করব। আমরা নিজেদের জমিতে আর সন্ত্রাস বরদাস্ত করব না। পাকিস্তানকে বলেছি তাদের দেশে সন্ত্রাসবাদীদের যাতে আর মদত না দেওয়া হয়। ইসলামিক কট্টরপন্থীদের বিরুদ্ধে আমরা মিলিতভাবে লড়ব।
আমরা 5জি প্রযুক্তি নিয়েও কাজ করছি। ভারতের সাথে আমেরিকার সম্পর্ক অনেক ভাল হয়েছে, আগামী দিনে এই সম্পর্ক আরও ভাল হবে বলে আমি মনে করি। ধন্যবাদ ।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages