উত্তর প্রদেশে জিএসআইএর দুটি সোনার খনি আবিস্কার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


উত্তর প্রদেশে জিএসআইএর দুটি সোনার খনি আবিস্কার

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), শোনভদ্র, উত্তর প্রদেশ, ২১/০২/২০২০ : দেশের মাটিতে নতুন দুটি সোনার খনি আবিস্কার করল জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। এই খনি দুটি রয়েছে উত্তর প্রদেশের শোনভদ্র এলাকায় বলে জানতে পারা গিয়েছে । দুটি খনিতেই রয়েছে প্রচুর পরিমাণে সোনা। 
গত প্রায় দুই দশক ধরে উত্তর প্রদেশের শোনভদ্র অঞ্চলে খনন  কার্য চালিয়ে যাচ্ছিল জিএসআই, এবার মাটির নিচে বেশ বড়সড় সোনার খনির সন্ধান পেল তারা। শোনভদ্র জেলার শোনপাহাড়ি এবং হারদি এই দুই জায়গায় যে সোনার খনি উদ্ধার করা হয়েছে তাতে রয়েছে অন্তত ৩৩৫০ টন সোনা। ভারতের একমাত্র কোলার স্বর্ণখনিতেই পাওয়া যেত সোনা। যার পরিমাণ হল ৬২৬ টন, আর এবার পাওয়া গেল তার পাঁচ গুণ বেশি পরিমাণ সোনা।
উত্তর প্রদেশের এই শোনভদ্র অঞ্চলটি মাওবাদী অধ্যুষিত। তবে স্বর্ণ খনি আবিষ্কৃত হাওয়ায় এবার এই অঞ্চলটিকে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হবে। মাওবাদীদের সন্ত্রাস মুক্ত হবে ওই এলাকাগুলি। শোনভদ্র অঞ্চলের মাইনিং অফিসার কে কে রাই  সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, "শীঘ্রই পুরো এলাকাটির বেশিরভাগ এলাকা অধিগ্রহণ করবে সরকার, কিছু এলাকা হয়ত লিজ নেওয়া হবে। এই এলাকার শোন পাহাড়ি অঞ্চলে রয়েছে ২৭০০ টন সোনা আর হারদিতে রয়েছে প্রায় ৬৫০ টন সোনা।"


গতকাল উত্তর প্রদেশের খনি মন্ত্রকের তরফ থেকে ৭ সদস্যের একটি দল ওই অঞ্চলে  পাঠানো হয়েছে, যারা আজ থেকেই শুরু করে দিয়েছে ওই অঞ্চলের মানচিত্র বানানোর কাজ। সোনা ছাড়াও জিএসআই উত্তর প্রদেশের বিভিন্ন অঞ্চল থেকে অন্যান্য খনিজ দ্রব্য পাওয়ার সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে। তারা জানিয়েছে, এই এলাকায় ইউরেনিয়ামের বিশাল সম্ভার রয়েছে। উত্তর প্রদেশের বুন্দেলখন্ড ও বিন্ধ্যায়ন জেলায় সোনা, হিরে, প্ল্যাটিনাম, লাইমস্টোন, গ্রানাইট, ফসফেট, কোয়ার্জ ও চিনামাটির বিশাল ভান্ডার  থাকার সম্ভাবনার কথাও তারা জানিয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। 
প্রসঙ্গত উল্লেখ্য, পৃথিবীর অন্যান্য কিছু দেশের তুলনায় ভারতের সোনার ভান্ডার ছিল নিতান্তই কম। যেমন আমেরিকার কাছে রয়েছে ৮১৩৩ টন, জার্মানির কাছে আছে ৩৩৬৬ টন, ইতালিতে প্রায় ২৪৫২ টন, ফ্রান্স ২৪৩৬ টন, রাশিয়ার কাছে প্রায় ২২৪২ টন,  চিনে ১৯৪৮ টন, সুইজারল্যান্ডে ১০৪০ টন, জাপানে প্রায় ৭৬৫ টন সোনা রয়েছে। ভাড়াটে সেই পরিমাণটি হল ৬২৬ টন, উত্তর প্রদেশের খনিগুলির মুখ খুলে গেলে ভারতের কাছে থাকবে ৩৯৭৬ টন সোনা। হয়ত উত্তর প্রদেশ থেকেই আরও স্বর্ণখনির সন্ধান পাওয়া যাবে অচিরেই।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages