সম্ভবত এপ্রিল মাসের ১২ এবং ২৬ তারিখে, হতে চলেছে পুরভোট - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


সম্ভবত এপ্রিল মাসের ১২ এবং ২৬ তারিখে, হতে চলেছে পুরভোট

Share This
রাজ্য

আজ খবর (বাংলা), কলকাতা, ১৭/০২/২০২০ : খুব সম্ভবত এপ্রিল মাসের  ১২ তারিখ এবং ২৬ তারিখে, দুই দফায় হতে চলেছে পশ্চিবঙ্গের পুরসভাগুলির নির্বাচন। যদিও এই দুই তারিখেই যে নির্বাচন হবে সেই ব্যাপারে নির্বাচন কমিশন সরকারিভাবে এখনো কিছুই জানায় নি।  
আজ নবান্ন সূত্রে জানা গিয়েছে, রাজ্য সরকার এপ্রিল মাসের ১২ তারিখ (রবিবার) এবং ২৬ তারিখে (রবিবার ) পুরসভাগুলির ভোট করানোর জন্যে প্রস্তাব পাঠাবে নির্বাচন কমিশনকে। যদি নির্বাচন কমিশন সেই তারিখ গুলি মেনে নেয়, তাহলে এই রাজ্যে ওই দুই তারিখেই পুরভোট হতে চলেছে। রাজ্য সরকারের তরফ থেকে বলা হতে পারে যে, দ্বিতীয় দফায় ২৬ তারিখের বদলে ২৭ তারিখেও ভোট করানো যেতে পারে।
নবান্ন এখনো পর্যন্ত নির্বাচন কমিশনকে চিঠি দেয়নি বলেই জানা গিয়েছে। সেক্ষেত্রে যদি নির্বাচন কমিশনের কোনো আপত্তি বা অসুবিধা না থাকে, তাহলে ওই দুই তারিখেই ভোট হতে পারে। অথবা অন্যান্য রাজনৈতিক দলগুলির সাথে নির্বাচন কমিশন আলোচনা করে নিতে পারে যে, ওই তারিখ দুটিতে ভোট হলে কোনো পক্ষের কোনোরকম  অসুবিধা আছে কিনা। সেক্ষেত্রে নির্বাচন কমিশন তারিখ বদলাতেও পারে। আর যদি ওই তারিখদুটিই স্থির থাকে তাহলে আগামী মাসের প্রথম সপ্তাহেই নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি জারি করে সরকারিভাবে তা জানাবে। কেননা নিয়ম অনুযায়ী বিজ্ঞপ্তির তারিখ থেকে নির্বাচনের দিনের মধ্যে অন্তত ৩৫ দিনের ব্যবধান থাকার দরকার।
এর আগে সাধারণভাবে দেখা গিয়েছে, পুরভোটের দিনক্ষণ  রাজ্য সরকারই স্থির করে এবং তা নির্বাচন কমিশন বা অন্যান্য রাজনৈতিক দলগুলিও মেনে নেয়; সেক্ষেত্রে অন্যান্য দলগুলি বা নির্বাচন কমিশনের আপত্তি না থাকলে ওই তারিখ দুটিতেই রাজ্যে হতে চলেছে এ বছরের পুরসভা নির্বাচন। 
রাজ্যে মোট ১০২ টি পুরসভায় নির্বাচন হবে।  তার মধ্যে ১২ তারিখে কলকাতা ও হাওড়া পুরসভায় এবং ২৬ তারিখে রাজ্যের বাকি পুরসভাগুলিতে ভোট করানোর প্রস্তাব দিতে চলেছে রাজ্য সরকার। দুটি তারিখের মধ্যে দুই সপ্তাহের ব্যবধান রাখা হয়েছে। শুধুমাত্র ব্যারাকপুর পুরসভা নিয়ে প্রস্তাবে কিছু বলা থাকবে না, যেহেতু ওই পুরসভাকে  নতুন করে কর্পোরেশনে উন্নীত করা হবে।  
তৃণমূল কংগ্রেসের তরফ থেকে কলকাতার মেয়র হিসেবে সম্ভবত ফিরহাদ হাকিমের নামই থাকবে, যেহেতু শোভন চ্যাটার্জি দায়িত্ব ছেড়ে দেওয়ার পর থেকে ফিরহাদ হাকিম যথেষ্ট পারদর্শিতার সাথেই মেয়র হিসেবে কাজ করে যাচ্ছেন, শুধু তাই নয়, তাঁর হাতে আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রকের মত দপ্তর থাকায় তাঁর কাজ করতে আরও সুবিধে হতে পারে বলে মানে করছে দল। 
বিজেপির তরফ থেকে অবশ্য মেয়র হিসেবে কাউকে প্রজেক্ট করা হবে না বলে জানা গিয়েছে। এই ব্যাপারে রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, "পুরসভা ভোটের তারিখ স্থির করার আগে সব দলের মতামত নেওয়া উচিত ছিল। তবে যে তারিখেই ভোট হোক না কেন, বিজেপি তার জন্যে সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে।"
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages