পেশ করা হল রাজ্য বাজেট, সমালোচনায় সোচ্চার বিরোধীরা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পেশ করা হল রাজ্য বাজেট, সমালোচনায় সোচ্চার বিরোধীরা

Share This
রাজ্য

আজ খবর (বাংলা), কলকাতা, ১০/০২ /২০২০ :  আজ বিধানসভায় পেশ করা হল রাজ্য বাজেট, অর্থমন্ত্রী অমিত মিত্র আজ রাজ্য বাজেট পেশ করেন। এই বাজেটকে সমালোচকরা অনেকেই বলেছেন ভোটমুখী, কেউ বলেছেন কল্পতরু বাজেট আবার বিরোধীরা এই বাজেটকে অসত্য ও বিভ্রান্তির বাজেট  বলে ব্যাখ্যা করেছে। 
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বাজেট প্রসঙ্গে বলেছেন, "মানুষের উপকার ও কল্যাণের জন্যেই এই বাজেট, এই বাজেটে কর বাড়ানো হয়নি, কেন্দ্রের প্রবল বঞ্চনা সত্ত্বেও এটা হল মানুষের বাজেট।" রাজ্য সরকারের পেশ করা বাজেটে রাজ্যের দরিদ্র মানুষদের দিকে যথেষ্ট নজর দেওয়া হয়েছে। রাজ্য সরকার বিনা খরচে সামাজিক সুরক্ষা প্রকল্প নিয়ে আসছে। তফসিলি পরিবারে ৬০ বছর বয়স্ক প্রবীণদের জন্যে পেনশন চালু হতে চলেছে। বন্ধুশ্রী প্রকল্পে তফসিলিদের জন্যে ১ হাজার টাকা করে পেনশন দেওয়া হবে, উপকৃত হবেন ২১ লক্ষ মানুষ। সিডিউল কাস্ট ও সিডিউল ট্রাইব মানুষদের জন্যে থাকছে পেনশন বরাদ্দ। 
গরিব মানুষদের জন্যে নিয়ে আসা হয়েছে 'হাসির আলো' প্রকল্প, যেখানে ৩ মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ খরচ লাগবে না, অনেকটা দিল্লীর মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের পথে হেঁটে রাজ্য সরকার যে বিদ্যুৎ বিলের ওপর ছাড় ঘোষণা করল, তাতে খরচ ধরা হয়েছে ২০০ কোটি টাকা, এই প্রকল্পে উপকৃত হবে ৩৫ লক্ষ পরিবার।
রাজ্যের চা শ্রমিকদের কথাও ভাবা হয়েছে এই বাজেটে। চা বাগানের শ্রমিকদের জন্যে আনা হয়েছে চা-সুন্দরী প্রকল্প। এই প্রকল্প থেকেই চা শ্রমিকদের মধ্যে যাদের বাসস্থান নেই তাদের আবাসন বানিয়ে দেওয়া হবে, বাজেটে এর জন্যে বরাদ্দ রয়েছে ৫০০ কোটি টাকা। প্রতি মাসে ১০০০ টাকা করে দেওয়া হবে বার্ধক্য ভাতা।


কৃষি বাজেটে বরাদ্দ বেড়েছে ২৪ গুন্, উচ্চশিক্ষায় বরাদ্দ বেড়েছে ২০ শতাংশ। রাজ্যে ৩টি নতুন বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে, তার মধ্যে একটি তফসিলীদের জন্যে আলাদা একটি বিশ্ববিদ্যালয় এবং অপরটি আজাদ বিশ্ববিদ্যালয় সংখ্যালঘুদের জন্যে। শিলিগুড়ি, কলকাতা ও দুর্গাপুরে তৈরী করা হবে সিভিল সার্ভিস পরীক্ষা কেন্দ্র। নতুন কর্মসাথি প্রকল্পে ১ লক্ষ বেকারকে নিয়মিত ট্রেনিং দেওয়া হবে, এছাড়াও এই প্রকল্পে ক্ষুদ্র  শিল্পের জন্যে উৎসাহ ও ট্রেনিং দেওয়া হবে। প্রচুর মানুষ এতে উপকৃত হবেন। 
বাজেট পেশ করার  সময় রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, "কেন্দ্রের থেকে ১ লক্ষ কোটি টাকা পাওনা রয়েছে, প্রতি বছর আমাদের ৫০ হাজার কোটি টাকা বকেয়া মেটাতে হচ্ছে। তবুও আমাদের রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা কমছে না।
রাজ্য সরকারের পেশ করা বাজেটকে সমালোচনা করে  বিজেপি নেতা সায়ন্তন বসু  প্রশ্ন তুলেছেন, "সবটাই ভাওতা, এতগুলো প্রকল্পের জন্যে এতগুলো টাকা আসবে কোথা থেকে ?"  কংগ্রেস নেতা আব্দুল মান্নান বলেছেন, " বাজেটে সবই শুধু হবে হবে, হবে তো বুঝলাম, কিন্তু কোথা থেকে হবে ? বাজেটে তথ্যের মিল নেই, সবটাই বিভ্রান্তিজনক, বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো কোথায় ?"  সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, "বাজেট ভুলে ভরা এবং অসত্য, এই বাজেটে কোনো শিল্পের কথা বলা নেই, রাজ্য এখন সবচেয়ে বেশি আয়  করে মদ, বিদ্যুৎ আর পরিবহন ক্ষেত্রে জরিমানা আদায় করে; বাজেটে যে তথ্য দেওয়া হচ্ছে, তাতে দেখা যাচ্ছে, লোকের চেয়ে কাজের সংখ্যা বেশি।"
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages