চিকিৎসক ও জনসাধারণের অনুপাতের হিসেবে বাংলাকে পিছনে ফেলেছে গুজরাট - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চিকিৎসক ও জনসাধারণের অনুপাতের হিসেবে বাংলাকে পিছনে ফেলেছে গুজরাট

Share This
 দেশের খবর

আজ খবর ( বাংলা), নতুন দিল্লী, ১৩/০২/২০২০ : জনসংখ্যার নিরিখে চিকিৎসকের সংখ্যা কত ? এই পরিসংখ্যানের নিরিখে পশ্চিমবঙ্গকে অনেকটা পিছনে ফেলে দিয়েছে গুজরাট। আজ এমনি তথ্য উঠে এল দেশের স্বাস্থ্য ও শিশুকল্যাণ দপ্তরের একটি পরিসংখ্যানে।
ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (WHO) মেপে দেওয়া সূচক বলছে, যেকোনো জায়গায় চিকিৎসক ও জনসংখ্যার অনুপাত হওয়া উচিত ১:১১০০; এই অনুপাতে চিকিৎসক থাকলে জনসাধারণ পাবেন সুষ্ঠু চিকিৎসা পরিষেবা। অর্থাৎ প্রতি ১১০০ মানুষের জন্যে চাই অন্তত ১ জন চিকিৎসক।
এই পরিসংখ্যানের নিরিখে পশ্চিবঙ্গের অনুপাত হল ১:১৬৯০, (প্রতি ১৬৯০ জেনে ১ জন চিকিৎসক) অর্থাৎ 'হু'-এর দেওয়া গড়ের কিছুটা নিচের দিকে রয়েছে এই রাজ্য, এবং গুজরাটে এই পরিসংখ্যান হল ১:৯৮৫. (প্রতি ৯৮৫ জেনে ১ জন করে চিকিৎসক)  যা কিনা 'হু'-এর দেওয়া গড়ের থেকে বেশ  ভাল।
বিজেপির তরফ থেকে আজ এই খবর জানানো হয়েছে যে, বিজেপি তাদের ইস্তেহারে বলেছিল ২০২২ সালের মধ্যে ভারতে এই পরিসংখ্যান হয়ে উঠবে ১:১৪০০, এর মধ্যে বিগত ৫ বছরে মোট ২৯,১৮৫টি MBBS আসন বৃদ্ধি করার ফলে ২০১৯ সালের ৩০শে সেপ্টেম্বরের হিসেবে অনুযায়ী এই অনুপাত ছিল ১:১৪০৪; সেক্ষেত্রে বিজেপি দেশের সাধারণ মানুষকে যে কথা দিয়েছিল এই বিষয়ে তারা অনেকটা কাছাকাছি পৌঁছে যেতে পেরেছে, বলে দাবি জানানো হয়েছে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages