আমেরিকা ও ইরানের বাগযুদ্ধে ভারতের কপালে ভাঁজ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আমেরিকা ও ইরানের বাগযুদ্ধে ভারতের কপালে ভাঁজ

Share This
আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), তেহেরান, ইরান,  ০৯/০১/২০২০ :  যুদ্ধ পরিস্থিতির সূচনা হতে চলেছে ইরানে। আমেরিকা ও ইরানের যুদ্ধ কি আসন্নপ্রায় ? আর এই যুদ্ধটি কি তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা ? আমেরিকা কি ইরানের ওপর পরমাণু বিস্ফোরণ ঘটাতে পারে ? এই সব প্রশ্ন নিয়েই তোলপাড় দুনিয়া।  
আমেরিকা বিশ্বের প্রবল শক্তিধর দেশ; আমেরিকায় সন্ত্রাসবাদী হামলা চালানোর ছক করছেন, এই অভিযোগে কিছুদিন আগেই ড্রোন হামলা করে ইরাকের অন্যতম সেনা কর্তা  সুলেইমানিকে হত্যা করেছে আমেরিকা। এই ঘটনার পর গোটা ইরান ক্ষোভে ফুঁসছে আমেরিকার বিরুদ্ধে। সুলেইমানি যথেষ্ট জনপ্রিয় সেনাকর্তা ছিলেন ইরানে, তাঁর শবদেহের শোভাযাত্রায় অংশ নিয়েছিলেন  অন্তত ১০ লক্ষ মানুষ, সেই শোভাযাত্রায় শুধুমাত্র পদপিষ্ট হয়ে মারা গিয়েছিলেন ৫০ জন সাধারণ মানুষ, আহতের সংখ্যা ছিল অন্তত ১৫০ জন। 
সুলেইমানিকে হত্যার দিন দুয়েক পরেই মার্কিন দূতাবাসে রকেট হানা চালিয়েছে ইরান, শুধু তাই নয়, প্রতিবেশী দেশ ইরাকে থাকা মার্কিন সেনা উপনিবেশ গ্রিন জোনকে লক্ষ করে মিসাইল হানাও চালিয়েছে ইরান। যদিও গতকাল আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তাতে মার্কিন সেনাদের কোন ক্ষয়ক্ষতি হয়নি। এবং ট্রাম্প হুমকি দিয়েই রেখেছেন, এর জন্যে ইরানকে চরম মূল্য দিতে হবে।  এই মুহূর্তে আমেরিকা ও ইরান দুই পক্ষের যুদ্ধ চরমে না উঠুক তাদের বাগযুদ্ধ চরমে উঠেছে, যার পরিণতির দিকে আগাম সতর্ক দৃষ্টি রেখেছে গোটা দুনিয়া।
এর মধ্যেই ইরানের আকাশে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান দুর্ঘটনায় পরে, আগুন লেগে যায় বিমানটিতে এবং ১৭৬জন যাত্রী নিয়ে সেই বিমান আছড়ে পড়ে ইরানের মাটিতে। সব যাত্রীই মারা গেয়েছে। কিন্তু ভেঙে পড়া ওই বিমানের ব্ল্যাক বক্স দিতে অস্বীকার  করেছে ইরান। তাই সন্দেহের তীর তাদের দিকেও যাচ্ছে। 
এদিকে আমেরিকার সাথে ইরানের বর্তমান সম্পর্ক যুদ্ধ পরিস্থিতিতে এসে ঠেকায় ভারত পড়েছে প্রবল অস্বস্তিতে। কারন ইরান ও আমেরিকা দুইই  ভারতের বন্ধু দেশ, তাই এই বিবাদ মেটাতে ভারতের মধ্যস্ততা আশা করছে অন্যান্য দেশগুলিও, এমনকি ভারত যাতে ইরানের পক্ষ নেয়, সেজন্যে ভারতকে চিঠিও লিখেছে ইরান। যদিও এই বিষয়ে স্পষ্ট করে ভারত এখনো কিছু জানায়নি। কিন্তু প্রাকৃতিক গ্যাস ও জ্বালানি তেলের ব্যাপারে ভারত ইরানের ওপর অনেকটাই নির্ভরশীল। ইরানে যুদ্ধ পরিস্থিতি তৈরী হওয়ায় এখন থেকেই ভারতে জ্বালানি তেলের দাম বাড়তে শুরু করে দিয়েছে। শেয়ার বাজারও নিম্নমুখী। তাই চিন্তার ভাঁজ ভারতের কপালেও।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages