পরস্পরকে পরমাণু অস্ত্র সম্ভারের তালিকা তুলে দিল ভারত ও পাকিস্তান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পরস্পরকে পরমাণু অস্ত্র সম্ভারের তালিকা তুলে দিল ভারত ও পাকিস্তান

Share This
আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ০১/০১/২০২০ : ভারত ও পাকিস্তান আজ নিজেদের কাছে কি কি পরমাণু অস্ত্র রয়েছে, এবং সেগুলি থেকে কি কি সুবিধা পাওয়া যায় তার তালিকা একে অপরের হাতে তুলে দিল; পুরো পক্রিয়াটি দুই দেশের দূতাবাসের মাধ্যমে একটি দ্বিপাক্ষিক চুক্তিমত সম্পন্ন করা হল; ভারত নিজেদের হাতে থাকা পরমাণু অস্ত্রের তালিকা যেমন পাকিস্তানকে তুলে দিয়েছে, ঠিক সেভাবেই পাকিস্তান তাদের হাতে থাকা পরমাণু অস্ত্রের তালিকাও ভারতের হাতে তুলে দিয়েছে। 
কাশ্মীর নিয়ে বিবাদের পটভূমিতেই ১৯৮৮ সালের ৩১শে ডিসেম্বর তারিখে ভারত ও পাকিস্তানের মধ্যে একটি চুক্তি হয়েছিল, যা পরে ১৯৯১ সালের ২৭শে ফেব্রুয়ারি কার্যকর করা হয়েছিল। তালিকা হস্তান্তর করা শুরু হয়েছিল ১৯৯২ সালের ১লা জানুয়ারিতে।  সেই চুক্তিতে বলা হয়েছিল, যেহেতু দুই দেশই পরমাণু অস্ত্রে বলীয়ান, এবং কোনো দেশই  যাতে একে অপরের প্রতি পরমাণু অস্ত্র ব্যবহার না করে, তার জন্যে প্রতি বছরের ১ তারিখে  দুই দেশই তাদের কাছে কি কি পরমাণু অস্ত্র রয়েছে তার তালিকা তুলে দেবে ।
ভারত ও পাকিস্তান দুই দেশই সেই চুক্তি নিরবিচ্ছিন্নভাবে মেনে চলছে গত ২৯ বছর ধরে; আর সেই চুক্তি মেনেই এই দুই দেশ নিজেদের কাছে থাকা পরমাণু অস্ত্র ভান্ডারের একটি করে তালিকা তুলে দিল পরস্পরের হাতে। এই আয়োজনটি করা হয় দিল্লী  ও ইসলামাবাদে থাকা দুই দেশের বিদেশমন্ত্রীর তত্বাবধানে। ১৯৯২ সাল  থেকে নিয়ে আজ ২৯তম বছর পূর্ণ হল এই চুক্তিটির।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages