জঞ্জাল সাফ করেও পদ্মশ্রী পাওয়া যায় - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জঞ্জাল সাফ করেও পদ্মশ্রী পাওয়া যায়

Share This
অফবিট
উষা চৌমর 

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ২৭/০১/২০২০ : জঞ্জাল সাফ করেও পদ্মশ্রী পাওয়া যায়, গতকাল এমনি অসম্ভব কাজ করে দেখিয়েছেন উষা চৌমর। গতকাল প্রজাতন্ত্র দিবসের দিন তিনি পদমশ্রী সন্মান পেয়েছেন।
ঊষার জীবনটা ছিল একটু অন্যরকম, জঞ্জাল কুড়িয়ে কোনোরকম ভাবে তিনি দিন গুজরান করতেন। এটাই ছিল তাঁর জীবিকা। কিন্তু ডক্টর বিন্দেশ্বর পাঠক নামে এক ব্যক্তি তাঁর জীবনের ধারাকেই বদলে দেন; ডক্টর পাঠক তাঁকে সুলভ ইন্টারন্যাশনাল নামে একটি এনজিওতে যুক্ত করে নেন; তারপর থেকে উষা চৌমরের কাজ হয়ে দাঁড়িয়েছিল এলাকা পরিস্কার রাখার সচেতনতার কাজ করে যাওয়া। 
যিনি নিজেই একদিন জঞ্জাল ঘেঁটে সংসার চালাতেন, তিনিই এলাকা নোংড়া না করে পরিস্কার পরিচ্ছন্নতার পাঠ  দিতে লাগলেন। এই কাজে তাঁর ভূমিকা এতটাই গুরুত্ত্বপূর্ণ এবং প্রশংসনীয় হয়ে উঠল যে একটা সময়ে ওই সুলভ ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট হয়ে উঠলেন তিনি, তারপর কাজের বোঝা আরও বেশি করে নিজের কাঁধে চাপিয়ে এলাকা পরিচ্ছন্ন রাখার সচেতনতা বাড়াতে দিন রাত্রি এক করে ফেললেন। 
তাঁর এই অদম্য মানসিকতা নজর কেড়েছে খোদ প্রধানমন্ত্রীর , স্বচ্ছ ভারত মিশনের উপযোগিতা এতদিন ধরে উষা হাতে কলমে করে দেখিয়েছেন, আর তারই পুরস্কার স্বরূপ প্রাপ্তি ঘটল দেশের চতুর্থ সর্বোচ্য সন্মান, পদ্মশ্রী।  
উষা সাংবাদিকদের বলছিলেন, "এর আগে নরেন্দ্র মোদির সাথে আমার চার বার সাক্ষাৎ হয়েছিল, তাঁর হাতে আমি রাখিও পড়িয়ে দিয়েছিলাম।  একটা সময় আমি জঞ্জাল খুঁটে জীবিকা নির্বাহ করতাম, কিন্তু আমি বলব  কাউকে যেন জঞ্জাল ঘাঁটার কাজ করতে না হয়, এতে মানুষ কখন যেন অছ্যুৎ হয়ে যায়, সমাজের চোখে পতিত হয়ে পড়ে, আমার জীবন বদলে দিয়েছিলেন ডক্টর পাঠক। আজ পদ্মশ্রী পেয়ে আমি আর আমার পরিবারের সকলে খুব খুশি।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages