দিল্লী JNUতে গন্ডগোলে মাথা ফাটল ছাত্রীর, রং লাগল রাজনীতির - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দিল্লী JNUতে গন্ডগোলে মাথা ফাটল ছাত্রীর, রং লাগল রাজনীতির

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), ০৬/০১/২০২০, নতুন দিল্লী : বিবাদস্থল দিল্লীর জহরলাল  নেহেরু বিশ্ববিদ্যালয়। গতকাল রাতে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় চত্বরে দুই ছাত্র সংগঠনের বিবাদকে ঘিরে ফের একবার উত্তাল হয়ে উঠেছিল দেশের রাজনীতি। উত্তেজনা এতটাই বেড়েছিল, যে দেশের সাধারণ মানুষের সমস্ত নজর কেড়ে নিয়েছিল এই বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র সংগঠনের বিবাদ। 
বিবাদে জড়িয়ে পরা দুই ছাত্র সংগঠন হল বিজেপির অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP) ও জহরলাল নেহেরু ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিয়ন (JNUSU); গতকাল রাতে দেখা যায় একদল দুষ্কৃতী মুখ ঢেকে বিশ্ববিদ্যালয়ের কোয়েনা মহিলা হস্টেলে লাঠি, রড নিয়ে দরজা ভেঙে ঢুকে পড়ে, তারপর ছাত্রীদের তারা বেধড়ক পেটায়, ছাত্রীদের রক্ষা করতে এগিয়ে আসা এক অধ্যাপিকাকেও নিগৃহীত হতে হয়; এই ঘটনায় ঐশী ঘোষ নামে এক ছাত্রীর মাথা ফেটে যায়; তাঁকে দিল্লীর এইমস হাসপাতালে স্থান্তারিত করা হয়, ঐশী এখন সেখানেই চিকিৎসাধীন।

এরপরেই বিশ্ববিদ্যালয় ক্যামপাসে পুলিশ ঢোকে। জহরলাল নেহেরু ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিয়নের তরফ থেকে অভিযোগ করে বলা হয়, "এবিভিপির গুন্ডা এবং সন্ত্রাসবাদীরাই বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে এই নির্মম আক্রমন চালিয়েছে।" আবার এবিভিপির তরফ থেকে বলা হয়, "নক্সালরা গত দুই মাস ধরেই বিশ্ববিদ্যালয়ের কাজে বাধা দিয়ে আসছিল। বিভিন্ন পেপারের রেজিস্ট্রেশন ছাত্রদের তারা করতে দিচ্ছিল না। আজ তারাই পরিকল্পিত আক্রমণ চালিয়েছে বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে।" সব মিলিয়ে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় চত্বর এখন রীতিমত উত্তেজনার শিখরে  গিয়ে পৌঁছেছে। যেন সেখানে অঘোষিত এমার্জেন্সি ঘোষণা করা হয়েছে। 
পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, 'বিশ্ববিদ্যালয়ের দুই পক্ষের মধ্যে বেশ কিছুদিন ধরেই বিবাদ চলছিল। গতকাল বিকেল পাঁচটা নাগাদ মুখ ঢেকে কিছু লোক বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে পড়ে বিশ্ববিদ্যালযের কিছু সম্পত্তি ভাংচুর করে, চত্বরে থাকা কিছু গাড়িতে ভাংচুর চালায়, তারপর মহিলা হস্টেলে গিয়ে মারধর করেছে। বিশ্ববিদ্যালয়ের অনুরোধেই ক্যাম্পাসে পুলিশ এসেছে এবং পুলিশ রীতিমত ফ্ল্যাগ মার্চ  করছে, বর্তমানে অবস্থা স্বাভাবিক।' এই ঘটনায় দিল্লী পুলিশের কাছে একাধিক অভিযোগ জমা পড়েছে।বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গোটা ঘটনার নিন্দা করলেও JNUSU এই ঘটনায় ভাইস চ্যান্সেলরের ইস্তফা দাবি করে বিক্ষোভ প্রদর্শন করেছে। 
এদিকে এই ঘটনায় রাজনীতির রং লাগতে দেরি হয় নি; দেশজুড়েই বিজেপি বিরোধী দলগুলি ঘটনার নিন্দায় সরব হয়ে ওঠে স্বরাষ্ট্র মন্ত্রী অমিতশাহ  গোটা ঘটনার রিপোর্ট তলব করেছেন । দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গোটা ঘটনার নিন্দা করেছেন এবং সকলকে শান্তি বজায় রাখার আবেদন করেছেন। 'স্বরাজ অভিযান' প্রধান যোগেন্দ্র যাদব কাল সন্ধ্যাবেলাতেই পৌঁছে গিয়েছিলেন বিশ্ববিদ্যালয় চত্বরে। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী এবং কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং এই গোটা ঘটনার জন্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে দায়ী করে টুইট করেছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘটনার তীব্র নিন্দা করেছেন, তৃণমূলের এক প্রতিনিধি দল আজ দিল্লীতে পৌঁছাতে পারে। এদিকে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় সমেত দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠন এই ঘটনার তীব্র নিন্দায় সরব হয়েছে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages