তামিলনাড়ুতে আবার ফিরছে জাল্লিকাট্টু - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


তামিলনাড়ুতে আবার ফিরছে জাল্লিকাট্টু

Share This
দেশের খবর

আজ খবর (বাংলা), চেন্নাই, তামিলনাড়ু, ১৪/০১/২০২০ : ফের একবার তামিলনাড়ু প্রস্তুত হতে চলেছে তাদের ট্র্যাডিশনাল খেলা জাল্লিকাট্টু অনুষ্ঠান নিয়ে। মত্ত ও ক্রদ্ধ ষাঁড়ের ওপর অধিষ্ঠান করে তার নিয়ন্ত্রণ পাওয়া হল এই খেলার নিয়ম, যার সাথে স্পেনের বুল ফাইটের সাদৃশ্য রয়েছে। প্রতিবছর অনেক মানুষ এই এই খেলায় আহত হন, অনেকে নিহতও হয়েছেন, সরকার একবার সচেষ্ট হয়েছিল এই খেলা নিষিদ্ধ করতে, সেবার জাল্লিকাট্টু নিয়ে প্রবল বিক্ষোভ  হয়েছিল তামিলনাড়ুতে, রাজনীতির রং লেগেছিল সেই বিক্ষোভে। 
এবার মোট ২০০০টিরও বেশি ষাঁড় নিয়ে আসা হয়েছে জাল্লিকাট্টু খেলার জন্যে। অভন্নপুরাম থেকে আনা হয়েছে মোট ৭৩০টি  ষাঁড়, আলঙ্গানাল্লুর থেকে আনা হয়েছে ৭০০টি  ষাঁড় এবং ৬৫০টি  ষাঁড় আনা হয়েছে পালামেদু শহর থেকে।
তামিলনাড়ুর বিভিন্ন জায়গায় জাল্লিকাট্টু অনুষ্ঠিত হবে ১৫ই জানুয়ারি থেকে ৩১শে জানুয়ারি পর্যন্ত।
মাদুরাই ডিস্ট্রিট কালেক্টরেট ঘোষণা করেছে, ২১ বছরের কম বয়সী কাউকে এই খেলায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না; যাঁরা এই খেলায় অংশ গ্রহণ করবেন, তাঁদেরকে সরকারি অফিসে এসে ডাক্তারি পরীক্ষায় পাশ করে ফিট সার্টিফিকেট নিয়ে নাম নথিভুক্ত করতে হবে, তবেই তারা জাল্লিকাট্টুতে অংশগ্রহণ করতে পারবেন । 
জাল্লিকাট্টুর মত খেলায়  ষাঁড়গুলিকে এক বছর ধরে ট্রেনিং দেওয়া হয়, এবং জাল্লিকাট্টুতে নামার জন্যে উপযুক্ত করে তোলা হয়, কিন্তু এই খেলায় নামতে গিয়ে  ষাঁড়গুলিকে রীতিমত আহত করা হয়, কোনো কোনো  ষাঁড় হয়ত মারাও যায়; তাই এই খেলাকে বন্ধ করার জন্যে দেশের পশুপ্রেমী সংগঠনগুলি অনেকদিন ধরেই সরব হয়ে রয়েছে। কিন্তু ট্র্যাডিশনের দোহাই দিয়ে এই খেলায় এখনও  মত্ত থাকতে চাইছেন  তামিলবাসীরা। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages