আদিবাসীদের সাথে ঢোল নিয়ে নাচলেন রাহুল গান্ধী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আদিবাসীদের সাথে ঢোল নিয়ে নাচলেন রাহুল গান্ধী

Share This
অফবিট

আজ খবর (বাংলা), ছত্তিশগড়, ২৭/১২/২০১৯ : মধ্যপ্রদেশে একটি আদিবাসী উতসবের উদ্বোধন করতে গিয়ে আদিবাসী মানুষের সাথে নাচের তালে পা মেলালেন রাহুল গান্ধী। তাঁর নাচ দেখতে ওই এলাকায় বেশ ভীড় হয়ে গিয়েছিল। হবে নাই বা কেন, যেখানে রাজ্যের মুখ্যমন্ত্রী নাচছেন, রাহুল গান্ধী নাচছেন, অন্যান্য বড় বড় নেতারা নাচছেন সেখানে ভীড় তো হবেই।
মধ্যপ্রদেশের বস্তার জেলার অবুঝমার এলাকায় রাহুল গান্ধী গিয়েছিলেন তিনদিন ব্যাপী একটি অনুষ্ঠানের উদ্বোধন করতে, সেই এলাকায় দান্দামি মাদিয়া গোষ্ঠীর আদিবাসীরা নানান বাদ্যযন্ত্র সহযোগে গৌড় নৃত্য প্রদর্শন করছিলেন। একদল পুরুষ ও মহিলা আদিবাসীরা সেখানে গান গাইতে গাইতে গোল হয়ে ঘিরে নাচ করছিলেন। পুরুষদের মাথায় ছিল বাইসনের সিংয়ের মুকুট (আর্টিফিসিয়াল), এই দৃশ্য দেখে রাহুল আর স্থির থাকতে পারেন নি। 
মাথায়  লাল পাগড়ি সমেত বাইসনের সিংয়ের (আর্টিফিসিয়াল) মুকুট পরে কাঁধে ঢোল তুলে নিয়ে রাহুল গান্ধীও ওই দলের সাথে নাচতে শুরু করে দেন, এই দৃশ্য দেখে রাজ্যের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলও নিজেকে আর সংযত রাখতে না পেরে নাচের দলের সাথে যোগ দেন এবং পা মেলাতে শুরু করেন। এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং রাহুল গান্ধীকে নাচতে দেখে উপস্থিত অন্যান্য নেতা, সরকারি আমলা এবং বড় কর্তারাও সবকিছু ভুলে তাঁদের সাথে নাচতে শুরু করে দেন। এই অঞ্চলে দান্দামি মাদিয়া গোষ্ঠীর গৌড় নাচ যথেষ্ট জনপ্রিয়। আজকের এই নাচের ঘটনার কথা রাহুল গান্ধী নিজেই নিজের টুইটারে প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, "এভাবেই ভারতের প্রকৃত সংস্কৃতিকে আরও জনপ্রিয় করে তুলতে হবে, তবেই দেশের বিকাশ হওয়া সম্ভব"।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages