রোটাং পাসের টানেলটি হবে অটল বিহারি বাজপেয়ির নামে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


রোটাং পাসের টানেলটি হবে অটল বিহারি বাজপেয়ির নামে

Share This
দেশের খবর

আজ খবর, নতুন দিল্লী, ১৪/১২/২০১৯ :  হিমাচল প্রদেশের মানালি থেকে গ্রামফু যাওয়ার পথে রোটাং পাসের  নিচ দিয়ে যে টানেল তৈরী হচ্ছে, তার নাম রাখা হবে স্বর্গীয়  প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির নামে। আগামীকাল অটলজির ৯৫তম জন্মদিন, আর আগামীকালই এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে ক্যাবিনেট। 

অত্যধিক তুষারপাতের ফলে রোটাং পাসের রাস্তা  প্রতি বছর শীতকালে বন্ধ  করে দিতে হয়, এর ফলে ঐ পথ  দিয়ে কোনো গাড়ি যেতে পারে  না, ফলে বাণিজ্যের বেশ ক্ষতি হয়; এই টানেল তৈরী হয়ে গেলে শীতকালে মানালির সাথে গ্রামফু বা লে যাওয়ার  যোগাযোগ বন্ধ করে দিতে হবে না; কোটি কোটি টাকার সাশ্রয় হবে; ঐ অঞ্চলের জনজীবন স্বাভাবিক থাকবে। শুধু তাই নয়, এই টানেল খুলে গেলে মানালি থেকে লে যেতে ৪৬ কিলোমিটার পথের দূরত্ব কমে যাবে। প্রায় ৯ কিলোমিটার ব্যাপী এই টানেলটিই হবে ৩০০০ মিটার উচ্চতার বেশি এলাকায় , বিশ্বের সবচেয়ে লম্বা টানেল। দুই লেন  ব্যাপী টিউব টানেলের ভিতরে অগ্নি নির্বাপনের ব্যাস্থাও থাকবে। 
২০০০ সালের ৩রা জুন এই টানেলটি তৈরী করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত সরকার, সেই সময় দেশের প্রধানমন্ত্রী ছিলেন স্বর্গীয় অটল বিহারি বাজপেয়ী। ২০০২ সালের ২৬শে মে, তিনিই এই টানেলের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। তাঁর ৯৫ তম জন্মদিনে, তাঁকে শ্রদ্ধার্ঘ হিসেবে ভারত সরকার তাঁর নামেই এই টানেলের নামকরণ করতে চলেছে।আগামীকাল এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages